GAUTAM GAMBHIR HEAD COACH : কোন অঙ্কে টিম ইন্ডিয়ার হেড কোচ গম্ভীর? দেখে নিন সাফল্যের খতিয়ান

অবশেষে দীর্ঘ অপেক্ষার অবসান। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড একটা বড়সড় ঘোষণা করল। প্রাক্তন ভারতীয় ক্রিকেটার গৌতম গম্ভীরকে টিম ইন্ডিয়ার নয়া হেড কোচ হিসেবে নিয়োগ করা হয়েছে। রাহুল দ্রাবিড়ের ছেড়ে আসা জুতোয় অবশেষে পা গলালেন গম্ভীর। ২০২৪ টি-২০ বিশ্বকাপের পরই টিম ইন্ডিয়ার হেড কোচ হিসেবে দ্রাবিড়ের মেয়াদ শেষ হয়ে গিয়েছিল। বিসিসিআই সচিব জয় শাহ ইতিমধ্যেই গৌতম গম্ভীরকে টিম ইন্ডিয়ার নয়া কোচ হওয়ার শুভেচ্ছা জানিয়েছেন। ২০২৭ সালের ডিসেম্বর মাস পর্যন্ত গম্ভীর ভারতীয় ক্রিকেট দলের কোচ হিসেবে বহাল থাকবেন।

কোন অঙ্কে টিম ইন্ডিয়ার কোচ গৌতম গম্ভীর?

গত কয়েকমাস ধরেই শুনতে পাওয়া যাচ্ছিল যে গৌতম গম্ভীর ভারতীয় ক্রিকেট দলের কোচ হিসেবে নিযুক্ত হতে পারেন। এই তালিকায় ভারতীয় মহিলা ক্রিকেট দলের প্রাক্তন কোচ ডব্লিউ ভি রমন থাকলেও, শেষপর্যন্ত পাত্তা পাননি তিনি। এবার প্রশ্ন হল, কোন অঙ্কে টিম ইন্ডিয়ার কোচ হিসেবে নিযুক্ত হলেন গৌতম গম্ভীর? আসুন, কোচ হিসেবে তাঁর সাফল্যের খতিয়ান জেনে নেওয়া যাক।

সত্যি কথা বলতে কী, কোচের পদে গৌতম গম্ভীরকে আনুষ্ঠানিকভাবে কখনই দেখতে পাওয়া যায়নি। বরং, দলের মেন্টর হিসেবে কাজ করতেই বেশি পছন্দ করেন তিনি। ২০২২ এবং ২০২৩ মরশুমে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে লখনউ সুপার জায়ান্ট দলের মেন্টর হিসেবে কাজ করেছেন তিনি। দু'বারই লখনউয়ের এই ক্রিকেট ফ্র্যাঞ্চাইজি আইপিএল টুর্নামেন্টের প্লে-অফ রাউন্ডে নাম লিখিয়েছিল। এরপর ২০২৪ সালে কলকাতা নাইট রাইডার্স দলের কোচ হিসেবে যোগ দেন তিনি। এই প্রসঙ্গে আপনাদের জানিয়ে রাখি, ইতিপূর্বে কলকাতা নাইট রাইডার্স ২০১২ এবং ২০১৪ সালে আইপিএল খেতাব জয় করেছিল। সেইসময় নাইট রাইডার্সের অধিনায়ক ছিলেন তিনি। এরপর দলটা ১০ বছর কোনও খেতাব জিততে পারেনি। ২০২৪ সালে তিনি কেকেআর ব্রিগেডের মেন্টর হিসেবে যোগ দিতে না দিতেই আবারও ম্যাজিক। ফের আইপিএল খেতাব জয় করে কলকাতা নাইট রাইডার্স।

এবার টিম ইন্ডিয়ার কোচ হিসেবে তাঁর সামনে বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে। ২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি। ২০২৬ সালে টি-২০ বিশ্বকাপ এবং ২০২৭ সালে একদিনের ক্রিকেট বিশ্বকাপ রয়েছে। এই তিনটে আইসিসি ট্রফিতে টিম ইন্ডিয়া কেমন পারফরম্যান্স করে, সেদিকেই আপাতত গোটা দেশ তাকিয়ে থাকবে।

এই ধরনের আরও খবর জানতে এই সময়ে আসুন। লেটেস্ট নিউজ, শহরের তাজা খবর, দেশের খবর, ব্যবসার খবর, খেলার আপডেট, দৈনিক রাশিফল এবং লাইফস্টাইলের টিপস জানুন। আর ভিডিয়োর জন্য রয়েছে TimesXP

2024-07-09T16:12:35Z dg43tfdfdgfd