আদালতে টিকল না মারাদোনার পরিবারের যুক্তি... আগামী সপ্তাহেই নিলামে বিশ্বকাপের গোল্ডেন বল

বিশ্বফুটবলের সর্বকালের সেরা তারকাদের মধ্যে অন্যতম দিয়েগো আর্মান্দো মারাদোনা। প্রয়াত ফুটবল কিংবদন্তী মৃত্যুর তিন বছর পরও রয়েছেন শিরোনামের কেন্দ্রবিন্দুতে। যতদিন সুস্থ ছিলেন বিতর্কের সঙ্গে তিনি জড়িয়ে থেকেছেন, মৃত্যুর পরেও তাঁকে নিয়েই চর্চায় ফুটবলমহল। ২০২০ সালে ২৫ নভেম্বর প্রয়াত হন আর্জেন্তাইন ফুটবলের সেরা আইকন। তাঁর মৃত্যুর পরই তাঁর ছেলে দাবি করেছিল, খুন করা হয়েছে তাঁর বাবাকে। এরই মধ্যে ফের শিরোনামে মারাদানো, এবার তাঁর পাওয়া গোল্ডেন বলই উঠতে চলেছে নিলামে, যা বহু বছর খুঁজে পাওয়া যায়নি। প্রয়াত তারকার পরিবারের আপত্তি থাকলেও আদালতের নির্দেশে আগামী সপ্তাহেই সেই গোল্ডেন বল নিলামে উঠতে চলেছে প্যারিসে।

আরও পড়ুন-নরওয়েতেই মধুর প্রতিশোধ, ক্লাসিকাল দাবায় কার্লসেনকে হারালেন ১৮ বছরের প্রজ্ঞানন্দ

আদালতে হেরে গেলেন প্রয়াত দিয়েগো আর্মান্দো মারাদোনার পরিবারের সদস্যরা। আগামী বৃহস্পতিবার প্যারিসের অগাট অকশন হাউজে নিলামে ওঠার কথা ১৯৮৬ বিশ্বকাপে দিয়েগো আর্মান্দো মারাদোনার জেতা গোল্ডেন বলের। কয়েক দশক এই গোল্ডেন বল খুঁজে পাওয়া যায়নি, শেষ পর্যন্ত ২০১৬ সালে তা পান এক ব্যক্তি। তিনি দাবি করেছিলেন, প্যারিসের এক নিলাম থেকেই এই বল তিনি কিনেছেন , যেখানে আরও অনেক ট্রফি ছিল। যদিও প্রয়াত ফুটবলারের পরিবারের তরফ থেকে দাবি করা হয়, সেই ব্যক্তি অর্থাৎ গোল্ডেন বলের বর্তমান মালিকের কোনও অধিকার নেই তা বিক্রি করার, কিন্তু আদালতে পর্যাপ্ত প্রমাণ দিতে না পারায়, সেই ব্যক্তির হয়েই রায় দেওয়া হয়। এরপর ফুটবলারের পরিবারের তরফে দাঁড়ানো আনজীবী জানান, এই রায়ে তাঁরা খুশি নন, তাঁরা আবারও আবেদন করতে চলেছেন। তাঁর বক্তব্য, এটি মারাদোনার এক স্মৃতিচিহ্ন, তাই সেটিকে ফেরত চায় তাঁর সন্তানরা।

আরও পড়ুন-T20 World Cup-সব ঠিক ঠাক চললে টি২০ বিশ্বকাপের Super Eight-এ ভারত খেলবে কাদের সঙ্গে?

গোল্ডেন বল যিনি ২০১৬ সালে কিনেছিলেন, বেনচায়েব নামে সেই ব্যক্তি জানান, এটি কেনার সময় তিনি জানতেন না ট্রফিটি চুরির। আদালত এরপর জানিয়ে দেয়, যতদিন দিয়েগো বেঁচে ছিলেন গোল্ডেন বল চুরির কোনও অভিযোগ জমা করেননি। তাঁর পরিবারের সদস্যরাও এমন কোনও নথি দেখাতে পারেননি, যা দেখে বোঝা যাবে যে সেই গোল্ডেন বল সত্যি চুরি হয়েছিল, ফলে শুধুই সংবাদমাধ্যমের খবরের ওপর ভিত্তি করে নির্দেশ দেওয়া সম্ভব নয়, জানিয়ে দেয় আদালত।

আরও পড়ুন-দলে যতই সুপারস্টার থাকুক, দরকার প্ল্যানিং! ভারতকে নিয়ে কাকে ঠুকলেন ব্রায়ান লারা?

প্রসঙ্গত ১৯৮৬ বিশ্বকাপে দুরন্ত পারফরমেন্সের সুবাদে দেশকে চ্যাম্পিয়ন করে এই গোল্ডেন বল জিতেছিলেন দিয়েগো আর্মান্দো মারাদোনা। এরপর বিভিন্ন সময় দাবি করা হয়েছিল, নাপোলিতে খেলার সময় এই বল ন্যাপলেস ব্যাংকে রেখেছিলেন তিনি, কিন্তু সেই ব্যাংকে ডাকাতি হওয়ার পর, তা দুষ্কৃতিরা চুরি করে নেয়। অনেকে আবার দাবি করেছিলেন, দেনা মেটাতে গিয়ে বা পোকার গেম খেলতে গিয়ে তা ব্যবহার করেছিলেন মারাদোনা। যদিও সত্য যাই হোক না কেন, আর্জেন্তিনার সর্বকালের সেরা তারকার স্মৃতি অন্য দেশে নিলামে চলে যাওয়ায় স্বাভাবিকভাবেই মন খারাপ আর্জেন্তাইন ফুটবল সমর্থকদের।

2024-05-31T10:29:09Z dg43tfdfdgfd