বরুশিয়া ডর্টমুন্ডকে ২-০ গোলে হারিয়ে রেকর্ড ১৫ বার UEFA CHAMPIONS LEAGUE জিতল রিয়াল মাদ্রিদ

রিয়াল মাদ্রিদ লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ফাইনালে বরুশিয়া ডর্টমুন্ডকে ২-০ গোলে পরাজিত করে রেকর্ড ১৫তমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগ/ইউরোপিয়ান কাপ জিতেছে। ফাইনালে রিয়াল মাদ্রিদের হয়ে গোল করেন দানি কারভাজাল ও ভিনিসিয়াস জুনিয়র। তিন মরশুমে এটি রিয়াল মাদ্রিদের দ্বিতীয় চ্যাম্পিয়ন্স লিগ জয়। ডর্টমুন্ড, যারা ১৯৯৭ সালে টুর্নামেন্ট জিতেছিল, তারা ২০১৩ সালের পর দ্বিতীয়বারের মতো রানার্সআপ হয়েছে।

রাজত্ব পুনরুদ্ধার করল রিয়াল মাদ্রিদ

বলা যেতে পারে রাজত্ব পুনরুদ্ধার করল রিয়াল মাদ্রিদ। আবারও ইউরোপ সেরার ট্রফি নিজের দখলে করল স্পেনের এই ক্লাব। এই নিয়ে ১৫তম বার জিতল চ্যাম্পিয়নস লিগ। ফাইনাল ম্যাচে দুর্দান্ত প্রতাপ ধরে রেখেও বরুশিয়া ডর্টমুন্ড ফাইনাল ম্যাচটি জিততে পারল না। শেষ পর্যন্ত ০-২ গোলের ব্যবধানে হারতে হল তাদের। অথচ ওয়েম্বলিতে ইতিহাস গড়তে যা করার তার সবটাই করল রিয়াল মাদ্রিদ। এদিকে ম্যাচ সবকিছু করেও কাঙ্ক্ষিত গোলটাই পেল না বরুশিয়া ডর্টমুন্ড। অন্য দিকে আধিপত্য না থাকলেও গোলের ঠিকানা পেয়ে গিয়েছিল রিয়াল মাদ্রিদ।

আরও পড়ুন… T20 WC 2024: টিম ইন্ডিয়ার সঙ্গে যোগ দিলেন কোহলি, বিরাট কি বাংলাদেশের বিরুদ্ধে অনুশীলন ম্যাচ খেলবেন?

চ্যাম্পিয়নস লিগের ফাইনালে প্রথমার্ধে রিয়াল মাদ্রিদ পাত্তাই পায়নি। বরুশিয়া ডর্টমুন্ডের কাছে প্রথম এক ঘণ্টায় কোনও সুযোগই তৈরি করতে পারেনি রিয়াল মাদ্রিদ। তবে এর মাঝে বরুশিয়া ডর্টমুন্ডের একের পর এক আক্রমণের তোড়ে ভেসে যাওয়ার অবস্থা ছিল মাদ্রিদের। তবে দ্বিতীয়ার্ধে ভিন্ন রূপে হাজির আনচেলত্তির দল। মাত্র ১০ মিনিটের ব্যবধানে দুইবার প্রতিপক্ষের জালে বল পাঠিয়ে ইউরোপ সেরার মুকুট পুনরুদ্ধার করল রিয়াল। ডর্টমুন্ডকে ২-০ গোলে হারিয়ে রেকর্ড ১৫তম বার চ্যাম্পিয়নস লিগের শিরোপা জয় করল কার্লো আনচেলত্তির দল।

আরও পড়ুন… ওদের আমায় আর দরকার হবে না- ICC Champions Trophy 2025-তে খেলা নিয়ে মুখ খুললেন ডেভিড ওয়ার্নার

কেমন ছিল প্রথমার্ধ-

ম্যাচের ২০ মিনিটে ম্যাট হামেলসের থ্রু বল ধরে রিয়াল গোলরক্ষককে একা পেয়ে গিয়েছিলেন করিম আদেমি। থিবু কোর্তোয়াকে কাটাতে গিয়ে সময় নষ্ট করে ফেলেন তিনি, ততক্ষণে কার্ভাহাল এগিয়ে এসে ঝুঁকিমুক্ত করেন রিয়ালকে। এরপরে ২৩ মিনিটে জোড়া আক্রমণ করে বরুশিয়া। সানচোর পাস থেকে ফুলক্রুগ রিয়াল গোলরক্ষক কোর্তোয়াকে পাশ কাটিয়ে বাঁ পায়ের আলতো ছোঁয়ায় বক্সের দিকে ঠেলে দেন। কিন্তু তা ভেতরের পোস্টে লেগে ফেরত আসে। ৩৫ মিনিটে হলুদ কার্ড দেখেন মাদ্রিদের ভিনিসিয়ুস। বরুশিয়া গোলরক্ষকের পায়ে আঘাত করার কারণে কার্ড দেখেন তিনি। হলুদ কার্ড দেখেন ডর্টমুন্ডের স্লটারব্যাকও। শেষ পর্যন্ত প্রথমার্ধে গোলশূন্য ড্র নিয়ে বিরতিতে যায় দুই দল।

আরও পড়ুন… যুবরাজ সিংয়ের হাতেই উঠল ভারতীয় দলের নেতৃত্ব! ফের এক সঙ্গে ব্লু জার্সি পরে মাঠে নামবেন হরভজন, রায়নারা

গোলের মুখ দেখল দ্বিতীয়ার্ধে-

বিরতি থেকে ফিরে ৫৭ মিনিটে বক্সের ভিতর থেকে কারভাহালের শট কোনও রকমে ঠেকান ডর্টমুন্ডের সুইস কিপার গ্রেগর কোবিয়াল। ৭৪ মিনিটে আসে কাঙ্ক্ষিত মুহূর্ত। ক্রুসের নেওয়া কর্নার কিক থেকে হেডে রিয়ালকে এগিয়ে দেন দানি কারভাজাল। শেষ ম্যাচে মহা গুরুত্বপূর্ণ অ্যাসিস্ট করা ক্রুস হন উৎসবের মধ্যমণি। ৮৩ মিনিটে আর আটকানো যায়নি ভিনিসিয়াস জুনিয়রকে। রক্ষণের ভুলে ফাঁকায় বল পেয়ে সহজেই ব্যবধান দ্বিগুণ করে নেন ব্রাজিলিয়ান এই তারকা। এই গোলে অনেকটাই নিশ্চিত হয়ে যায় রিয়ালের জয়। শেষ পর্যন্ত বাকি সময়ে বরুশিয়া কোনও চমক দেখাতে পারেনি। শেষ পর্যন্ত চ্যাম্পিয়নস লিগ জয়ের উৎসবে মাতে মাদ্রিদের ফুটবলাররা।

আরও পড়ুন… মিচেল স্টার্কের এই ডেলিভারিকে কিছুতেই ভুলতে পারছেন না গৌতম গম্ভীর! এটাই কি IPL 2024-এর সেরা বল

মাদ্রিদের অনন্য রেকর্ড

উল্লেখ্য, এক মরশুম আগেই (২০২১-২২) রিয়াল জিতেছিল এই শিরোপা। মাঝে এই শ্রেষ্ঠত্ব কেড়ে নিয়েছিল ম্যাঞ্চেস্টার সিটি (২০২২-২৩)। ১৯৮১ সালের পর থেকে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে হারেনি রিয়াল মাদ্রিদ। ১৯৮৩ সালে পর থেকে কোনও ইউরোপিয়ান ফাইনালে হারেনি এই স্প্যানিশ পরাশক্তি। ২০২৪ সালে এসেও সেই রেকর্ড অক্ষুণ্ন রেখেছে রিয়াল মাদ্রিদ

2024-06-02T02:20:36Z dg43tfdfdgfd