AIFF মানল না মণিপুরের মুখ্যমন্ত্রীর অনুরোধ, I-LEAGUE থেকে রেলিগেট করল নেরোকা ও ট্রাউ এফসিকে

নেরোকা এফসি ও ট্রাউ এফসি-কে আই লিগ থেকে রেলিগেট করল অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন। আসলে আই লিগের ২০২৩-২৪ মরশুমে ২৩ ম্য়াচ খেলে ১৪ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের ১২ নম্বরে অবস্থান করছে নেরোকা এফসি এবং তালিকার ১৩ নম্বরে রয়েছে ট্রাউ এফসি, তাদের ঝুলিতে রয়েছে মাত্র ১৩ পয়েন্ট। এমন অবস্থায় ফেডারেশনের নিয়ম মেনেই এই মঙ্গলবার দুটি ক্লাবের অবনমনকে নিশ্চিত করেছে এআইএফএফ।

আরও পড়ুন… অনেক ডাকার পরেও ঘুম ভাঙেনি! সামনে এল তাসকিনের T20 WC 2024-এর IND vs BAN ম্যাচ না খেলার আসল কারণ

তবে গুরুত্বপূর্ণ বিষয় হল নেরোকা এফসি এবং ট্রাউ এফসি এই দুটি দলই হল মণিপুরের। এই দুই ক্লাবের নীচের দিকে শেষ করার আগেই মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং ফেডারেশনের কাছে বিশেষ অনুরোধ করেছিলেন। তিনি ফেডারেশনকে জানিয়েছিলেন যাতে এই দুটো ক্লাবের অবনমন না করা হয়। এর কারণ হিসাবে তিনি যুক্তিও দিয়েছিলেন। মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং এর আগে ৩ মে, ২০২৩ থেকে শুরু হওয়া রাজ্যে জাতিগত সংঘাতের কথা উল্লেখ করেছিলেন। তিনি দুটি ইম্ফল-ভিত্তিক ক্লাবকে রেলিগেশন থেকে অব্যাহতি দেওয়ার অনুরোধ করেছিলেন। তা সত্ত্বেও এআইএফএফ এই দুই ক্লাবকে রেলিগেট করার সিদ্ধান্ত নিয়েছে। তারা আই লিগ থেকে নেরোকা এফসি এবং ট্রাউ এফসির রেলিগেশন নিশ্চিত করেছে।

আরও পড়ুন… England U19 Test Squad: ইংল্যান্ডের যুব দলে সুযোগ পেলেন অ্যান্ড্রু ফ্লিনটফ ও মাইকেল ভনের ছেলেরা

AIFF-এর তরফ থেকে একটি রিলিজে বলা হয়েছে, ‘অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন রেলিগেশন আরোপের সিদ্ধান্ত নিয়েছে। আই লিগ ২০২৩-২৪-এ নিয়ম ও প্রবিধান অনুযায়ী সেটা করা হয়েছে।’ রিলিজে আরও বলা হয়েছে, ‘১৩ দলের প্রতিযোগিতায়, ১৪ পয়েন্ট নিয়ে NEROCA FC এবং ১৩ পয়েন্ট নিয়ে TRAU FC দুটি নীচের দল হিসাবে শেষ করেছে এবং তারা রেলিগেট করেছে। মহমেডান স্পোর্টিং ক্লাব ৫২ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়েছে।’

আরও পড়ুন… ডেভিড মিলার কি সত্যিই T20I থেকে অবসর নিচ্ছেন? এবার মুখ খুললেন প্রোটিয়া তারকা, লিখলেন বিশেষ বার্তা

মে মাসে, আই লিগের ফলাফলের অনুসারে NEROCA FC এবং TRAU FC-কে বহিষ্কারের সুপারিশ করেছিল আই লিগ কমিটি। দুটি ক্লাব আইজল এফসির বিরুদ্ধে তাদের নিজ নিজ ম্যাচগুলিকে নিরপেক্ষ ভেন্যুতে স্থানান্তর করার অনুরোধ করেছিল। পরে, তারা এপ্রিলে তাদের অ্যাওয়ে ম্যাচগুলি খেলতে আইজলে ভ্রমণ করতে অস্বীকার করে, যার ফলে এআইএফএফ দুটি খেলা বাতিল করে। এরফলে তাদের খেলাতেও তার রেজাল্ট দেখা যায়। এরপরে মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়ের অনুরোধ না মেনেই ফেডারেশন নিজের সিদ্ধান্ত জানিয়ে দেয়।

2024-07-03T07:20:03Z dg43tfdfdgfd