সিরাজের ধ্বংসলীলায় ভোলবদল, চাপে পড়ে মত বদলালেন আখতার

মহম্মদ সিরাজ এমন একজন ক্রিকেটার যাঁকে ভারতীয় ক্রিকেট দলে সুযোগ পাওয়ার জন্য যথেষ্ট লড়াই করতে হয়েছে। একটা সময় ছিল যখন সিরাজের বোলিংকে একেবারে পাত্তা দিত না বিপক্ষের ব্যাটাররা। এমনকী, তাঁকে নিয়ে যথেষ্ট সমালোচনাও হত। কিন্তু, এই সমালোচনাকে হাতিয়ার করেই মহম্মদ সিরাজ তাঁর ভুলগুলো শুধরে ফেলেন। আর আজ তিনি গোটা ক্রিকেট বিশ্বের কাছে ত্রাস হয়ে উঠেছেন।

২০২৩ এশিয়া কাপ ফাইনালে মহম্মদ সিরাজ শ্রীলঙ্কার বিরুদ্ধে যে পারফরম্যান্স করেছেন, সেটাকে একেবারেই সাধারণ পারফরম্যান্স বলা যায় না। রবিবার (১৭ সেপ্টেম্বর) ক্রিকেট ইতিহাসে তিনি নিজের নাম লিখে ফেলেছেন। ফাইনাল ম্যাচে সিরাজ ৭ ওভারের বোলিং স্পেলে ২১ রান দিয়ে ৬ উইকেট শিকার করে নিয়েছেন। সবথেকে বড় কথা, তিনি একাই শ্রীলঙ্কার ব্যাটিং ব্রিগেডের কোমর ভেঙে দেন।

সিরাজের হাতে শিকার হলেন পাথুম নিশঙ্কা, কুশল মেন্ডিস, সাদিরা সমরবিক্রমা, চরিথ আশালঙ্কা, ধনঞ্জয় ডি সিলভা এবং দাসুন শনকার উইকেট শিকার করেন। শ্রীলঙ্কার টপ অর্ডারের 'নাম ও নিশান' মিটিয়ে দেন তিনি। তাঁর এই বোলিং পারফরম্যান্সের দৌলতে টিম ইন্ডিয়ার সামনে শ্রীলঙ্কা ক্রিকেট দল মাত্র ৫০ রানে অলআউট হয়ে যায়। এই পরিস্থিতিতে ভারত ১০ উইকেটে এই ম্যাচে জয়লাভ করেছে।

এমন পারফরম্যান্সের পর সকলেই সিরাজের ভূয়সী প্রশংসা করতে। শুধুমাত্র ভারতীয় ক্রিকেট সমর্থকই নয়, পাকিস্তানের ক্রিকেট সমর্থকেরাও তাঁর প্রশংসায় পঞ্চমুখ হয়ে উঠেছেন। এই তালিকায় নাম লেখালেন পাকিস্তান ক্রিকেট দলের প্রাক্তন পেস বোলার শোয়েব আখতার। মাত্র দুটো শব্দেই তিনি সিরাজের প্রশংসা সেরে ফেললেন। যদিও এই টুর্নামেন্টে বাংলাদেশের বিরুদ্ধে ভারতীয় ক্রিকেট দলের পরাজয়ের পর শোয়েব আখতারই টিম ইন্ডিয়ার যথেষ্ট সমালোচনা করেছিলেন। কিন্তু, সিরাজের স্পেলের পর তিনি নিজের ভোল বদলে ফেলেছেন।

সিরাজের প্রশংসায় পঞ্চমুখ মহম্মদ সিরাজ

রাওয়ালপিণ্ডি এক্সপ্রেস নামে খ্যাত শোয়েব আখতার সোশ্যাল মিডিয়ায় অ্যাকটিভ থাকতেই ভালোবাসেন। হালে তিনি প্রতিটা বিষয়েই কোনও না কোনও মন্তব্য করে থাকেন। এই পরিস্থিতিতে ২০২৩ এশিয়া কাপ ফাইনালে মহম্মদ সিরাজের বোলিং দেখেও তিনি আর চুপ করে থাকতে পারেননি। যদিও তিনি এই টুইটে মহম্মদ সিরাজের নাম উল্লেখ করেননি। কিন্তু, যেভাবে তিনি এই টুইটটা লিখেছেন তাতে সিরাজকেই যে উদ্দেশ করেছেন, সেটা আর কারোর বুঝতে বাকি নেই। আখতার টুইট করে লিখেছেন, 'এটা ধ্বংস এবং প্রলয়।'

এই প্রসঙ্গে আপনাদের জানিয়ে রাখি যে মহম্মদ সিরাজ ভারতীয় ক্রিকেট দলের হয়ে ২১টি টেস্ট ম্যাচ, ২৯টি একদিনের ম্যাচ এবং ৮টি আন্তর্জাতিক টি-২০ ক্রিকেট ম্যাচে যথাক্রমে ৫৯টি, ৫৩টি এবং ১১টি উইকেট শিকার করেছেন। আসন্ন ক্রিকেট বিশ্বকাপেও সিরাজের থেকে যথেষ্ট প্রত্যাশা করছেন ভারতীয় ক্রিকেট দলের সমর্থকেরা।

2023-09-18T09:32:46Z dg43tfdfdgfd