AIFF: ভুলভাল সিদ্ধান্ত অনেক হয়েছে! ২০২৫ থেকে ভারতেও চালু হতে পারে VAR, বলল AIFF

আজ আইসিসি ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল। গোটা দেশ কাঁপছে ক্রিকেট জ্বরে। এই উন্মাদনার মাঝেই ভারতীয় ফুটবলে এল খুশির খবর। ভারতের ঘরোয়া ফুটবলে এবার লাগতে চলেছে ভার প্রযুক্তি। ২০২৫-২৬ মরশুম থেকে এই প্রযুক্তি ভারতীয় ফুটবলে ব্যবহার করা হবে বলে জানিয়েছেন সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশনের ভারপ্রাপ্ত মহাসচিব এম সত্যনারায়ণ।

ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি বা ভার প্রযুক্তি আন্তর্জাতিক ফুটবলে অনেকদিন আগে থেকেই কার্যকর হয়েছে। এই প্রযুক্তি ব্যবহার করে রেফারি প্রয়োজনীয় সঠিক সিদ্ধান্ত নিতে পারেন। ক্রিকেটের ক্ষেত্রে অনেকটা ডিআরএসের মতো এই প্রযুক্তি কাজ করে। তবে পার্থক্য রয়েছে অনেকখানি। সর্বোপরি উন্নত মানের ফুটবল ম্যাচ করা যায় বলেই মত ফুটবল বিশেষজ্ঞদের। ভারপ্রযুক্তি ভারতীয় ফুটবলে ব্যবহার করা হলে আইএসএল এবং আই লিগের মতো টুর্নামেন্ট গুলিতে অনেকটাই সাহায্য হবে তা বলার অপেক্ষা রাখে না।

২০১৬-১৭ মরশুমে প্রথমবার আন্তর্জাতিক ফুটবলের ভার প্রযুক্তি ব্যবহার করা হয়। এই প্রযুক্তি মূলত চারটি বিশেষ ক্ষেত্রে ব্যবহারের ফলে ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারে। গোল হয়েছে কিনা তা জানতে, পেনাল্টির সিদ্ধান্ত নিতে ফুটবলারকে সরাসরি লালকার্ড দেওয়ার ক্ষেত্রে ও মাঠে উপস্থিত রেফারির চোখের কোনও ভুল হলে তা নির্ধারণ করতে মূলত ব্যবহার করা হয়। এছাড়াও বিভিন্ন পরিস্থিতিতে দায়িত্বপ্রাপ্ত রেফারি প্রয়োজন মনে করলেই এই প্রযুক্তির সাহায্য নিতে পারেন।

অস্ট্রেলিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রে এই ভারপ্রযুক্তি প্রথমে আসার পর বহু দেশ নিজেদের ঘরোয়ো ফুটবল খেলায় এই প্রযুক্তিকে গ্রহণ করেছে। সংবাদ সংস্থা পিটিআইকে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের ভারপ্রাপ্ত মহাসচিব এম সত্যনারায়ণ বলেন, 'ভারতীয় ফুটবলে একটা বড় সিদ্ধান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা ভারপ্রযুক্তিকে সামনে নিয়ে আসতে চলেছি এটার ওপর আমরা কাজ করছি। তবে হ্যাঁ, আগামী মরশুমে এটাকে সামনে নিয়ে আসা বেশ কঠিন কারণ এর জন্য ফিফার থেকে অনেকগুলো অনুমোদনের প্রয়োজন হয় যা বেশ অনেকটাই সময় লাগে।'

তিনি আরও বলেন, '২০২৫-২৬ মরশুমে আমরা এটাকে সামনে নিয়ে আসতে পারি। তবে সত্যি বলতে জানি না কি হতে পারে। আমরা যদি এখন থেকে শুরু করি তাহলে হাতে ১৮ থেকে ২০ মাস পাবো। আমাদের টাকার বিষয়টাও দেখতে হবে। তবে এর ফলে আইএসএল ও আই লিগের দলগুলো লাভবান হবে। ম্যাচ জেতার ক্ষেত্রে আমাদের চারপাশ শতাংশ থাকে এই প্রযুক্তির ব্যবহারের পরে সেটা হয়ত থাকবে না।'

2023-11-19T08:17:12Z dg43tfdfdgfd